Visit Official Website Visit Official Website Visit Official Website Visit Official Website Visit Official Website Visit Official Website Visit Official Website Visit Official Website Visit Official Website Visit Official Website Visit Official Website Visit Official Website Visit Official Website Visit Official Website Visit Official Website ভার্চুয়াল কোর্টের প্রথম রায় – মুক্তির কথা নিউজ
বৃহস্পতিবার , সেপ্টেম্বর ১৯ ২০২৪
Home / জাতীয় / ভার্চুয়াল কোর্টের প্রথম রায়

ভার্চুয়াল কোর্টের প্রথম রায়

চট্রগ্রামের হালদার ডলফিন রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে হালদা নদী থেকে ডলফিন হত্যা বন্ধে কী পদক্ষেপ নেয়া হয়েছে তা আগামী ৭২ ঘণ্টার মধ্যে জানাতে বিবাদীদের নির্দেশ দেয়া হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। রিটের পক্ষে ভিডিও কনফারেন্সে শুনানি করেন, ব্যারিস্টার আব্দুল কাইয়ুম লিটন। অপরদিকে রাষ্ট্রপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার বলেন, চট্টগ্রামের হালদায় ডলফিন রক্ষার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট এবং কী পদক্ষেপ নেয়া হয়েছে, তা ৭২ ঘণ্টার মধ্যে ই-মেইল যোগে জানাতে পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালককে নির্দেশ দেয়া হয়েছে। ভার্চুয়াল আদালতের মাধ্যমে ডলফিন হত্যা বন্ধে রিট মামলার প্রথম শুনানিতে সাংবাদিকরা অংশগ্রহণ করেন। ভার্চুয়াল আদালতের শুনানিতে রিটকারী আইনজীবী আদালতকে বলেন, বণ্যপ্রাণী আইন ২০১২ অনুযায়ী নির্বিচারে কোনো বণ্যপ্রাণী হত্যা করা যাবে না।

এটা অপরাধ। কিছু অসাধু লোক নিষ্ঠুরভাবে এসব নিরীহ প্রাণী হত্যা করেছে। বাংলাদেশে ১৭০টি ডলফিন রয়েছে। দেশের পরিবেশের ভারসাম্য রক্ষায় ডলফিনকে বাঁচিয়ে রাখতেই হবে। আর যেন একটি ডলফিনও হত্যা করা না হয়, সেজন্য আদালতের হস্তক্ষেপ কামনা করছি।
এর আগে সোমবার ই-মেইল যোগে সুপ্রিম কোর্টের আইনজীবী আব্দুল কাইয়ুম লিটন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে আবেদনটি জমা দেন। আবেদনে হালদা নদীতে ডলফিন হত্যা বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না এবং ডলফিন হত্যা বন্ধে কেন প্রয়োজনীয় নির্দেশনা দেয়া হবে না এ মর্মে রুল জারির আর্জি জানানো হয়। আবেদনে মৎস্য ও প্রাণি স¤পদ সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ও চট্টগ্রামের রাউজান উপজেলা নির্বাহী অফিসারকে বিবাদী করা হয়েছে। প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, লকডাউন আর শাটডাউন পৃথিবীর নানা অংশের বন্যপ্রাণী ও নদী-সমুদ্রের স্তন্যপায়ী প্রাণীদের জন্য আশীর্বাদ হয়ে আসলেও মানুষের নিষ্ঠুরতা থেকে মুক্তি পাচ্ছে না গাঙ্গেয় এ ডলফিন। অবৈধ জালের শিকার হচ্ছে মা-মাছও। শনিবারও (৯ মে) হালদা থেকে উদ্ধার করা হয়েছে ইঞ্জিন বোটের আঘাতে রক্তাক্ত ১৩ কেজি ওজনের একটি মা-মাছ। গাঙ্গেয় এ ডলফিন (গাঙ্গেটিকা প্লাটানিস্টা) দক্ষিণ এশিয়ার নদীগুলোতে একটি বিপন্ন প্রজাতি। প্রকৃতি সংরক্ষণের জোট ওআইইউসিএন এ প্রজাতিকে মহাবিপন্ন হিসেবে লাল ক্যাটাগরিতে তালিকাভুক্ত করেছে ২০১২ সালে। ডলফিনের মৃত্যুর তালিকায় যুক্ত হয়েছে নতুন ধরনের নৃশংসতাও। গত শুক্রবার (৮ মে) সকালে রাউজানের উরকিরচর ইউনিয়নে হালদা সংলগ্ন এলাকায় একটি ডলফিনকে কুপিয়ে হত্যা করা হয়েছে। ডলফিনের চর্বি থেকে তৈরি তেল নারীদের রোগমুক্তি ঘটে এমন কুসংস্কারের বশে এ ডলফিনকে হত্যা করা হয়েছে বলে স্থানীয়দের অভিমত।

fri.15may

About admin

Check Also

নারায়নগঞ্জ থেকে বি এন পি প্রতিরোধ আন্দোলন শুরু করলাম-ওবায়দুল কাদের।।

ডেস্ক রিপোর্টঃ (কে জামান) নারায়নগঞ্জ ২৩ অক্টোবর ২০২২ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহণ …

জননেত্রী শেখ হাসিনার জন্ম দিবসের অনুষ্ঠানে -এড.লায়েকুজ্জামান।

অনলাইন ডেস্ক( তালহা): ঢাকা,বঙ্গবন্ধু আইন ছাত্র পরিষদ,,কেন্দ্রীয় কমিটি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৭৬ তম …

বাংলাদেশ ভ্যাট প্রফেসনালস ফোরামের সাধারন সভা অনুষ্ঠিত।

অনলাইন ডেস্ক(কে জামান)-ঃ ঢাকা,বাংলাদেশ ভ্যাট প্রফেশনাল ফোরাম এর ১৩তম সাধারন সভা ১৯ আগষ্ট ২০২২ শুক্রবার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *